বেঙ্গল পাবলিকেশন্‌‌স

কিশোর মালঞ্চ

Price
900 BDT

Edited by
Hayet Mamud

Published on
September 2014

ISBN
9789849047155

Category


বাংলা সাহিত্যের অধিকাংশ লেখক কলম ধরেছেন শিশু-কিশোরদের জন্য। তাদের জন্য লিখেছেন নানা স্বাদের গল্প-উপন্যাস, কবিতা-ছড়াসহ নানা রচনা। কবিতা-ছড়া এবং উপন্যাসের কথা থাক, এখন পর্যন্ত বাংলা সাহিত্যে কত কিশোর গল্প লেখা হয়েছে তার সঠিক সংখ্যা নির্ণয় করা সহজ নয়। সেসব রচনা থেকে যদি শ্রেষ্ঠ গল্পগুলো বাছাই করা যায়, যদি তা কিশোরদের হাতে তুলে দেওয়া যায়; দৃঢ়তার সঙ্গে বলব, নিঃসন্দেহে কাজটি হবে চমৎকার। কিন্তু কে করবেন এ-চমৎকার কাজ? কে নির্বাচন করবেন কিশোরদের জন্য লেখা সেরা গল্পগুলো? ‘কিশোর মালঞ্চ’ তেমনই একটি সংকলন, যা সম্পাদনা করেছেন হায়াৎ মামুদ। বাংলা সাহিত্যের অসংখ্য কিশোর রচনার থেকে সেরা গল্পগুলো যিনি সুচিন্তিতভাবে নির্বাচন করেছেন। এতে স্বর্ণকুমারী-রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে সাম্প্রতিক সময়ের লেখকদের গল্পও স্থান পেয়েছে। ৬১৬ পৃষ্ঠার এ-বইটিতে পত্রস্থ হয়েছে ১০১ জন লেখকের ১০৭টি মজাদার এবং চমকপ্রদ গল্প।
বইটির সম্পাদক হায়াৎ মামুদ শুধু আলোকিত জ্ঞানতাপস নন, একাধারে অগ্রগণ্য সাহিত্যিক, কবি, প্রাবন্ধিক এবং অনুবাদক। ভাষাবিদ, শিক্ষাবিদ হিসেবেও তাঁর রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। শিশু-কিশোরদের জন্য তাঁর রয়েছে গুরুত্বপূর্ণ মৌলিক অনেক রচনা। সৃজনশীল রচনা ছাড়াও রুশ সাহিত্যের বহু ধ্রুপদী কিশোর রচনার অনুবাদকও তিনি।
বইটির ভূমিকা-কথনে হায়াৎ মামুদ লিখেছেন, ‘এমন সংকলন কিশোর ও তরুণ বয়সীদের কথা মনে রেখে বাংলাদেশ থেকে সম্ভবত আগে প্রকাশিত হয়নি। এখনো প্রকাশ করা অসম্ভব ছিল যদি-না বেঙ্গল পাবলিকেশন্স ও তার মধ্যমণি কালি ও কলম-এর সম্পাদক আবুল হাসনাত উদ্যোগ গ্রহণ করতেন।’
বইটির সঙ্গে জড়িয়েছেন বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীও। বইটির নান্দনিক প্রচ্ছদ ও অলংকরণ করে গেছেন তিনি। প্রতিটি গল্পের সঙ্গে রয়েছে শিল্পী কাইয়ুম চৌধুরীর ড্রয়িং, এক কথায় তা শিল্পগুণে অসামান্য; তাতে বইটির গুরুত্ব যেমন বৃদ্ধি পেয়েছে, তেমনই বেড়েছে সৌন্দর্য।
সুবিশাল এ-সংকলনের গল্পগুলো নির্বাচন করতে গিয়ে হায়াৎ মামুদ শুধু কিশোর সাহিত্যের বৈচিত্র্যময় রচনারই সন্ধান দেননি, উপস্থাপন করেছেন কিশোরদের জন্য দিগন্তবিস্তারী মহাপৃথিবীর। নির্বাচিত একশ একজন লেখকের মধ্যে একাধিক গল্প রয়েছে শুধু রবীন্দ্রনাথ ঠাকুর এবং শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের। রবীন্দ্রনাথের কিশোর গল্প স্থান পেয়েছে পাঁচটি, শরৎচন্দ্রের তিনটি গল্প। বাকি নিরানব্বইটি গল্প নিরানব্বই জন লেখকের।
সংকলনটির সূচিপত্রের দিকে তাকানো যাক। রবীন্দ্রনাথ ঠাকুরের পর থেকে পর্যায়ক্রমে যাঁদের গল্প স্থান পেয়েছে, তা সত্যিই বৈচিত্র্যময় এবং সমৃদ্ধ এক পাঠশালা। প্রমথ চৌধুরীর ‘আমার কথা’, অবনীন্দ্রনাথ ঠাকুরের ‘কানকাটা রাজার দেশ’, প্রভাতকুমার মুখোপাধ্যায়ের ‘আদরিণী’, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘মহেশ’, ‘মামলার ফল’ ও ‘অভাগীর স্বর্গ’, পরশুরামের (রাজশেখর বসু) ‘কৃষ্ণকলি’, ‘সুকুমার রায়ের ‘দ্রিঘাংচু’, জগদীশ গুপ্তের ‘দিবসের শেষে’, ‘বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘পুঁইমাচা’, রমেশচন্দ্র সেনের ‘মৃত ও অমৃত’, ‘ইবরাহীম খাঁর ‘দুটি মানুষ’, জ্যোতির্ময় দেবীর ‘ব্যান্ডমাস্টারের মা’, সীতা দেবীর ‘পেটুক ভজু’, বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের ‘অ-শরীরী’, ‘তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ‘এ্যাও’, কাজী নজরুল ইসলামের ‘বনের পাপিয়া’, বনফুলের (বলাইচাঁদ মুখোপাধ্যায়) ‘অবর্তমান’, শৈলজানন্দ মুখোপাধ্যায়ের ‘কে তুমি?’, যুবনাশ্বের (মনীশ ঘটক) ‘লুম্-কা’, জরাসন্ধের (চারুচন্দ্র চক্রবর্তী) ‘হারানো, প্রাপ্তি, নিরুদ্দেশ’, শিবরাম চক্রবর্তীর ‘হাতেনাতে পাকড়ানো!’, অচিন্ত্যকুমার সেনগুপ্তের ‘মুহূর্ত’, সৈয়দ মুজতবা আলীর ‘বাঁশি’, প্রেমেন্দ্র মিত্রের ‘হার্মাদ’, অন্নদাশঙ্কর রায়ের ‘না’, সতীনাথ ভাদুড়ীর ‘ঈর্ষা’ থেকে শুরু করে হালের আমীরুল ইসলামের ‘রক্ত গোলাপ’, হুমায়ুন কবীর ঢালীর ‘শহর দেখতে গিয়ে’, জাকির তালুকদারের ‘মাতৃহন্তা’, ধ্রুব এষের ‘ওই লোকটা একদিন ঠিক করল’, মাসুদুল হকের ‘তেভাগা’, প্রশান্ত মৃধার ‘লেবুপাতার বাস’ প্রমুখের গল্প স্থান পেয়েছে বইটিতে।



Buy this book from:



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *