logo

ভাটির পুরুষ-কথা

bhatir-purush-kothaভাটির পুরুষ-কথা

শাকুর মজিদ

পৃষ্ঠা: ১৬৭

Type: Hard Cover

২০১৪

ISBN: 978-984-90497-6-0

মূল্য: ২৭৫

 

 

rokomari২০০৩ সাল থেকে আমি শাহ আবদুল করিমকে অনুসরণ করি আমার একটা ভিডিও ক্যামেরা নিয়ে। ৬ বছরে প্রায় ১০ বার তাঁর সঙ্গে আমার সাক্ষাৎ হয়। কখনো তাঁর নিজ বাড়িতে, কখনো ঢাকায়। শাহ করিমকে জানার জন্য তাঁর সঙ্গে সংশ্লিষ্টদেরও খোঁজ নিয়েছি।

শাহ করিমের শিষ্য রুহী ঠাকুর, রণেশ ঠাকুর, জামাল উদ্দিন হাসান বান্না, আবদুর রহমান, সিরাজ মিয়া, ভাগিনা তোয়াহেদ করিমকে এ সময়ে কীভাবে দেখেছেন, তাও দেখেছি। এছাড়া সিলেটের বাইরে ঢাকা ও লন্ডনে শাহ করিমকে প্রকাশে যাঁরা উদ্যোগী ছিলেন যেমন, হুমায়ূন আহমেদ, সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী, অধ্যাপক ড. মৃদুল কান্তি চক্রবর্তী অথবা সংগীতশিল্পী-সুরকার সঞ্জীব চৌধুরী, হাবিব, লন্ডনের কায়া ও হেলাল, কলকাতার ‘দোহার’ শিল্পীগোষ্ঠী, এঁদের সাথেও কথা বলে করিমকে জেনেছি।
তথ্যাদি সংগ্রহে সাহায্য নিয়েছি কবি ও প্রাবন্ধিক শুভেন্দু ইমাম, লোক গবেষক ড. আবুল ফতেহ ফাত্তাহ, সাংবাদিক ও গবেষক সুমনকুমার দাশসহ বেশ কয়েকজনের। ২০০৯ সালে, তাঁর মৃত্যুর কয়েক মাস আগে ভাটির পুরুষ নামে তাঁকে নিয়ে বানানো আমার প্রামাণ্যচিত্র প্রচারিত হয় বাংলাদেশ টেলিভিশনে। প্রায় কুড়ি ঘণ্টার রাশ থেকে ৫০ মিনিটের ওই প্রামাণ্যচিত্রে তাঁর সব কথা দেখাতে পারিনি। ভাটির পুরুষ-কথায় সেসব সময়ের স্মৃতিচারণ করলাম। বইটি প্রকাশের জন্য কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত আগ্রহ প্রকাশ করার কারণে বেঙ্গল পাবলিকেশন্স থেকে প্রকাশের উদ্যোগ গ্রহণ করেন। কৃতজ্ঞতা তাঁদের প্রতিও।

 

Leave a Reply