বেঙ্গল পাবলিকেশন্‌‌স

আবুল হাসনাতের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত

কালি ও কলম সম্পাদক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবুল হাসনাত আজ, ১ নভেম্বর ২০২০ সকাল সাড়ে ৮টায় শেষ নিশ্বাস ত্যাগ করেছেন । রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন। তিনি নিউমোনিয়া ও ফুস্ফুসের সংক্রমণে ভুগছিলেন।
কবি ও সাংবাদিক আবুল হাসনাতের জন্ম ১৯৪৫ সালে, পুরান ঢাকায়। ষাটের দশকে তাঁর কাব্যচর্চার সূচনা। কবিতা, উপন্যাস, চিত্র-সমালোচনাসহ সাহিত্যের নানা বিভাগে পদচ্ছাপ রেখেছেন আবুল হাসনাত। তবে তিনি সর্বাধিক পরিচিতি লাভ করেছেন একজন বিচক্ষণ ও সংবেদনশীল সাহিত্য সম্পাদক হিসেবে। তিনি দীর্ঘ ২৪ বছর দৈনিক সংবাদের সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০০৪ সাল থেকে তিনি কালি ও কলমের সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন। তাঁর সম্পাদনাগুণে কালি ও কলম বাংলা ভাষার প্রধানতম সাহিত্য পত্রিকার মর্যাদা অর্জন করেছে। এছাড়া তিনি বেঙ্গল পাবলিকেশনসের নির্বাহী পরিচালক ছিলেন। তাঁর হাত ধরেই বহু কবি-সাহিত্যিক-শিল্পী পাঠক-দর্শকের কাছাকাছি পৌঁছোতে পেরেছেন এবং স্থান করে নিয়েছেন এদেশের সাহিত্যভুবনে। সুদীর্ঘকাল ধরে তাঁর কীর্তি শুধু এদেশেই শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হয় না, পশ্চিমবঙ্গসহ বাংলা ভাষাভাষী সাহিত্যানুরাগী মহলেও তিনি শ্রদ্ধার্ঘ্য।

তাঁর বহু গ্রন্থ প্রকাশিত হয়েছে। আবুল হাসনাত ১৯৮২ সালে পেয়েছেন অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার। ২০১৪ সালে অর্জন করেছেন বাংলা একাডেমির সম্মানসূচক ফেলো। তাঁর স্মৃতিকথাময় গ্রন্থ ‘প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য’ অর্জন করেছে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২০’।