বেঙ্গল পাবলিকেশন্‌‌স

আমার ভিনদেশি তারা

Price
500 BDT

Published on
2018

ISBN
9789849351658

Category


কবি ও কথাসাহিত্যিক আনিসুল হকের ভ্রমণ অভিজ্ঞতার বিবরণী ‘আমার ভিনদেশি তারা’। তিনি বিভিন্ন সময়ে বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন, লাভ করেছেন অনেক বিচিত্র অভিজ্ঞতা। সেই সব অভিজ্ঞতা ও বৈচিত্র্যময় দেশ, মানুষ, সমাজের চিত্র সাবলীল বর্ণনায় উঠে এসেছে এ গ্রন্থে।
পেশাগত দায়িত্ব ছাড়াও বিভিন্ন সময়ে তাঁকে ভ্রমণ করতে হয়েছে নানা দেশে। স্বপ্নের দেশ আমেরিকা ভ্রমণ দিয়ে তাঁর বই শুরু। গত শতকের নব্বইয়ের দশকে পেশাগত কারণে আমেরিকা গিয়ে তাঁকে যে বিচিত্র অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল, তা বেশ সরস ভাষায় লিখেছেন তিনি। আছে যাত্রাপথের রসালো বিবরণ। দেশটির ক্ষমতার কেন্দ্রবিন্দু হোয়াইট হাউসের কথা বলেছেন তিনি, বলেছেন সেখানকার ন্যুড ক্লাবের কথা। অর্থাৎ যেসব তথ্য একটি দেশের জনগোষ্ঠী ও সংস্কৃতি বোঝার জন্য সহায়ক তা বেশ গুছিয়েই একের পর এক পাঠকের সামনে হাজির করেছেন তিনি, ছোট ছোট শিরোনামে।
শুধু আমেরিকা নয়, তাঁর লেখায় উঠে এসেছে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট দর্শনের কথা। এভারেস্টজয়ী বাংলাদেশি বীর মুসা ইব্রাহীমের কথা। এভারেস্টের চূড়ায় মুসার বাংলাদেশের পতাকা ওড়ানোর কথা।
ফুটবলের দেশ ব্রাজিলেও যাওয়ার সৌভাগ্য হয়েছিল আনিসুল হকের। দেখেছেন সেই দেশে বিশ্বকাপ খেলা হয়েছে যে স্টেডিয়ামগুলোয় সেগুলো। একইসঙ্গে উঠে এসেছে ল্যাটিন আমেরিকার দেশটির সংস্কৃতির কিছু খণ্ডচিত্র। আইভরি কোস্টে বাংলাদেশের শান্তি মিশনের সাফল্যগাথা আর সংগ্রামের কথাও বলেছেন তিনি। বইটির শেষের দিকে ‘আরো ভ্রমণ’ শিরোনামে আরো বেশ কিছু ভ্রমণকাহিনী যুক্ত করেছেন প্রথিতযশা এ লেখক।



Buy this book from:



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *