logo

জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক স্মারক গ্রন্থ

আনিসুজ্জামান

জ্ঞানতাপস অধ্যাপক আব্দুর রাজ্জাক জ্ঞানপিপাসা ও পান্ডিত্য নিয়ে হয়ে উঠেছিলেন এক ব্যতিক্রমধমী মানুষ। তাঁর মৌলিক চিন্তা ও দৃষ্টিভঙ্গি বহুজনকে যেমন Gyan-Taposhজ্ঞানচর্চায় প্রণোদিত করেছে, তেমনি গণতান্ত্রিক চিন্তায় ও বৈষম্যহীন সমাজনির্মাণে সদা উদ্বুদ্ধ করেছে। ষাটের দশকে গড়ে ওঠা অর্থনৈতিক মুক্তি আন্দোলন ও সাংস্কৃতিক স্বরুপ চেতনার আন্দোলন মুক্তিযুদ্ধের যে পটভুমিকা নির্মাণ করেছে তার তাত্ত্বিক ভিত্তির অন্যতম  স্রষ্ঠা ছিলেন প্রফেসর আব্দুর রাজ্জাক ।

পাকিস্তানিদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে তিনি ছিলেন প্রতিবাদী এক ব্যক্তি। তাঁর গঠন পাঠনের ব্যাপ্তি ছিল ঈর্ষনীয় বেঙ্গল পাবলিকেশনস্ ২০১২ সালের অক্টোবরে জ্ঞানতাপস আবদুর রাজ্জাক স্মারক গ্রন্থ প্রকাশ করেছে। বইটি সম্পাদনা করেছেন ড. আনিসুজ্জামান। গ্রন্থটি তাঁর ব্যক্তিত্ব, মনীষা ও অধ্যাপনা জীবনের বিবিধ বিষয় নিয়ে প্রবন্ধ স্থান পেয়েছে। এ ছাড়া রয়েছে তাঁর রচিত প্রবন্ধ ও সাক্ষাৎকার।
এই প্রবন্ধসমূহের ভিতর দিয়ে পাঠক বাংলাদেশের মধ্যবিত্তের বিকাশের বিচ্ছুরণ, শিক্ষা ব্যবস্থা ও বিশ্বাবিদ্যালয়ের পরিবেশ উঠে এসেছে।
সর্বপরি এই গ্রন্থটিতে জ্ঞান চর্চায় নিবেদিত একটি মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য, মেধাও মনন যে কতভাবে এই অঞ্চলের বুদ্ধিবৃত্তিক অনুসঙ্গে মাত্রা সঞ্চার করেছে তা নবীন মাত্রায় উম্মোচিত হয়েছে।

rokomari

 

Leave a Reply