বেঙ্গল পাবলিকেশন্‌‌স

নোটন নোটন ছোটন পাখি

Price
225 BDT

Published on
January 2014

ISBN
9789849049722

Category


রফিকুন নবী রচিত ছড়া ও ছবির বই ‘নোটন নোটন ছোটন পাখি।’ এই অসাধারণ চিত্রময় ছড়ার বইটি প্রকাশ করেছে বেঙ্গল পাবলিকেশনস্। আর্ট কার্ডে ছাপা শক্ত মলাটের ৪৮ পৃষ্ঠার এই বইয়ে রয়েছে ৪২টি ছড়া, আর প্রতিটি ছড়ার সঙ্গে রয়েছে সচিত্রকরণ। বইটির প্রচ্ছদও এঁকেছেন লেখক নিজে।

রফিকুন নবী সমকালীন শীর্ষস্থানীয় চিত্রশিল্পীদের মধ্যে অন্যতম। তাঁর অসাধারণ সৃষ্টি ‘টোকাই চরিত্রের মাধ্যমে তিনি ‘রনবী’ নামে সকলের কাছে বহুল পরিচিত। শিল্পী যখন কার্টুনিস্ট‘টোকাই’ চরিত্র দিয়ে অনেক অপ্রিয় সত্য হাসি-ঠাট্টার ছলে আমাদের সামনে তুলে ধরেন। তেমনি কবি হিসেবে চারপাশের নানান অসংগতি তার স্বভাবসুলভ রম্য উপস্থাপনায় তুলে ধরেছেন পাঠকের সামনে এই বইয়ের বেশ কিছু ছড়ায়। তৈরি করেছেন ম্যানহোলের ঢাকনা চুরি, ট্র্যাফিক জ্যাম, লোডশেডিং নিয়ে ছড়া। আবার ছন্দ তাকে তাকে সাজিয়ে দৃশ্যমান করেছেন অপরূপ বাংলার প্রাকৃতিক রূপ। আছে দৈত্য-দানব, ভূতের ছড়া, মাতৃভাষা আর ঊনসত্তরের ইতিহাস, কোন রঙের কী মানে, সাপ, বাঘ, জঙ্গল, পাখিদের গান ইত্যাদি। মোটকথা মানুষ-প্রকৃতি-দেশ ছড়া হয়ে উঠে এসেছে এক মলাটে। অল্প কথায় শিশুমনের আবেগ অনুভূতি, বিশ্বচরাচরের নানা সংলগ্ন ও অসংলগ্ন বিষয়ে শিশুমনে যে প্রশ্ন সতত জাগরুক, তার উত্তর আপাতত সচেতন অভিভাবক মহলে থাকে না, যা এইসব ছড়ার জগতেই পাওয়া সম্ভব।

রফিকুন নবীর ছড়ার প্রধান গুণ হাস্যরস। সেই হাস্যরসের মধ্যে কখনো থাকে ব্যঙ্গ। চেনাজানা পরিবেশ থেকে অবলীলায় তুলে ধরেন সমাজ-সংসারের নানা ধরনের অসঙ্গতি। শিশুমনের কৌতূহল মেটানোর জন্য চাই তার মনোলোভা শব্দচয়নে আকাঙ্ক্ষার বিষয়কে ফুটিয়ে তোলা। আর তা অনেকটা সম্ভব শিশুতোষ ছড়ার আশ্রয়ে। শিশুর মন না বোঝা গেলে তার মনোলোভা শব্দচয়ন সব সময় সম্ভব হয় না। আর এই বইয়ের ক্ষেত্রে যেহেতু ছড়াকার নিজেই শিল্পী সেহেতু প্রতিটি ছড়ার সাথে বিষয় অনুযায়ী অলঙ্করণ আছে বইয়ে। ফলত শব্দ আর ছবি মিলে ছড়ার পরিপূর্ণ দৃশ্যকল্প তৈরি হয় অবচেতন মনেই। বইটি শুধু ছোটদের জন্য নয়, বড়রাও সমান আনন্দ পাবেন, সেই সঙ্গে পাবেন চিন্তার খোরাক।



Buy this book from:



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *