logo

চলছে ছুটে ছড়ার গাড়ি

Cholchhe-chhute-chhorar-gariচলছে ছুটে ছড়ার গাড়ি

‘চলছে ছুটে ছড়ার গাড়ি।’ এটি কবি, গল্পকার ও শিশু সাহিত্যিক নাহার আহমেদ রচিত ছড়ার বই। ডিমাই সাইজে চার কালার আর্টকার্ডে রচিত এই বইটি প্রকাশিত হয়েছে বেঙ্গল পাবলিকেশন্‌স থেকে। বইটির অতিশয় মনোহর প্রচ্ছদ ও প্রতিটি ছড়ার সঙ্গে বিষয়ভিত্তিক অলংকরণ করেছেন শিল্পী সৈয়দ এনায়েত হোসেন। বইটির পৃষ্ঠা সংখ্যা ২৪।

শিশু সাহিত্যের অন্য যেকোনো শাখার তুলনায় ছড়া সাহিত্য খুব সংবেদনশীল এবং তাৎক্ষণিক অনুভূতিতে ঢেউ তুলতে সক্ষম। শিশুতোষ ছড়ার মূল প্রাণ শব্দের ব্যঞ্জনা।  যে বিষয় শিশু ব্যাখ্যা বিশ্লেষণে বুঝবে না, আকারে-ইঙ্গিতেও বোঝানো সহজ নয়; সে বিষয়ও শিশু  অনুপ্রাসের মর্মে গেঁথে নিতে পারে খুব সহজে। এর জন্য অভিভাবক কি শিক্ষককে প্রাণান্তকর চেষ্টা করতে হয়  না।  সেই রকম একগুচ্ছ ছড়ার সমাহার নিয়েই নাহার আহমেদের এই ছড়ার বই।

‘চলছে ছুটে ছড়ার গাড়ি’ নামের ডিমাই সাইজের এই ছড়ার বইটাতে মোট ২২ টি ছড়া আছে। এই ছড়াগুলির নামও অনেক সুন্দর ও রকমারি, যথা : ১.  বায়না, ২. বইমেলা, ৩. বৃষ্টির ছড়া, ৪. চেনা ছবি, ৫. ছন্দে ছন্দে গোনা, ৬. দাদুর টাক, ৭. দাঁড়কাকের শাস্তি, ৮. দুই বামনের কথা, ৯. হাঁদারামের বোকামি, ১০. হলদে পাখির ছানা, ১১. ইষ্টিকুটুম পাখি, ১২. জাদুর তুলি, ১৩. মাতৃভাষা বাংলা, ১৪. মেঘের মেয়ে, ১৫. নাতি দাদুর ছাতি, ১৬. ভূতের বনভোজন, ১৭. পাজি বিড়াল, ১৮. পাজি ইঁদুর, ১৯. রামছাগলের দাদা, ২০. শিল্পী আমাদের খোকা, ২১. স্বপ্ন ও ২২. টুনটুনি পাখি।

এইসব ছড়ার বিষয়বস্তু ও ছন্দের কারুকার্য শিশুকিশোর নয় কেবল, বয়স্কদেরও আনন্দ দানের পাশাপাশি হিতোপদেশ কিংবা বিধি নিষেধের সাধারণ জ্ঞান দানে সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে হয়। এসব ছড়ায় দেশের নৈসর্গিক দৃশ্যরাজি যেমন বর্ণনা করা হয়েছে, তেমনি বর্ণনা করা হয়েছে শিশুমনের নানা প্রশ্নের সব বিচিত্র উত্তর ও সম্পূরক ও পরিপুরক প্রশ্নের। শিশুর চরিত্রগঠনে এসব ছড়া পদ্যের ভূমিকা অপরিসীম। স্বদেশের প্রকৃতি, স্বাধীনতা, জ্ঞানার্জনে ক্ষেত্রে চরাচরের নানা বিষয় ও অনুষঙ্গে অবদান এসব ছড়ায় সাবলিলভাবে প্রকাশিত হওয়ায় এসব ছড়া শিশুমনকে খুব সহজে আলোড়িত করে। এসব ছড়ায় শব্দে শব্দে শিশুর মনের অলি-গলি চেনা যায়। ফলে শিশু এসব ছড়া পাঠান্তে নিজের মনের ভেতর যে প্রশ্নশীল জগৎ থাকে, তার সঙ্গে মিলিয়ে দেখার সুযোগ পায়।

rokomari

 

Leave a Reply